Book Reviews

স্মার্ট মার্কেটিং pdf download: মার্ক অনুপম মল্লিক

‘স্মার্ট মার্কেটিং’ বইটি পরিবর্তিত বিশ্বের নতুন মার্কেটিং এপ্রোচ এর একটা ব্লুপ্রিন্ট। এই বইতে থাকা স্মার্ট মার্কেটিং ফ্রেমওয়ার্ক এক্সক্লুসিভ লোকাল গ্লোবাল কেইস স্টাডি এবং অসংখ্য প্র্যাক্টিকাল এক্সাম্পল আপনাকে স্মার্ট মার্কেটিং এর দুনিয়াতে নেতৃত্ব দিতে তৈরি করবে।

মার্কেটিং নিয়ে বাংলা ভাষায় অন্যতম সেরা বই

স্মার্ট মার্কেটিং বইটি যুগোপযোগী, ভিন্নধর্মী, নতুন এক মার্কেটিং অ্যাপ্রোচ এবং স্মার্ট মার্কেটার হচ্ছে স্কিল, পার্সপেক্টিভ, নলেজ, এক্সপেরিয়েন্স ইত্যাদির সমন্বয় একটা বই৷ লেখক মার্ক অনুপম মল্লিক একজন বাস্তব অভিজ্ঞতা সম্পন্ন সুখ্যাতিসম্পন্ন বিজনেস স্ট্রাটেজি কনসালটেন্ট, ট্রেইনার, ডক্টরাল ফেলো রিসার্চ, শিক্ষক, লেখক এবং সাবেক সফটওয়‍্যার ইন্জিনিয়ার। এ সমস্ত এডজেক্টিভ যা আমাকে ও আপনাকে তার বই পড়তে আত্মবিশ্বাসী করে।

পড়া শুরু করার আগে স্মার্ট মার্কেটিং বইটি সম্পর্কে আপনাকে পূর্ণাঙ্গ একটি ধারনা দেওয়া চেষ্টা করবো। আপনি বইয়ের রিভিউ দেখে বই সম্পর্কে ভালো আইডিয়া পাবেন।

স্মার্ট মার্কেটিং কী?

“স্মার্ট” বলতে আমরা সম্পূর্ণ যুগোপযোগী বিষয়গুলো বুঝি। আর “স্মার্ট মার্কেটিং” বলতে বুঝি সম্পূর্ণ যুগোপযোগী, ভিন্নধর্মী নতুন এক মার্কেটিং এ্যাপ্রোচ। এই বইটিও একই ধাঁচের। বইটির মধ্যে ডিজিটাল মার্কেটিং এর নামে কিছু টুল শেখার বাইরে এসে বর্তমান প্রেক্ষাপটকে সামনে রেখে মার্কেটিং-এর কোর ইলিমেন্টগুলো স্পষ্ট ভাবে তুলে ধরেছেন।

স্মার্ট মার্কেটিংয়ে ডিজিটাল এবং ট্র্যাডিশনাল মার্কেটিংকে আলাদা চিন্তা করা হয় না। স্মার্ট মার্কেটিংয়ে ট্র্যাডিশনাল, ডিজিটাল এবং স্মার্ট চ্যানেলের সমন্বিত ব্যবহার হয়।

মার্কেটিং কোর্স না করে আগে বইটি পড়তে পারেন

মাসের পর মাস নিজেকে ডিজিটাল মার্কেটার হিসেবে গড়ে তোলার জন্য হয়তো অনেক কোর্স বা সেমিনারে অংশ নিয়েছেন। যেগুলোর বেশির ভাগই দেখবেন মার্কেটিং কৌশল তো দূরের কথা সঠিকভাবে মার্কেটিং এর বেসিক গুলোও শিখায় না। যাইহোক, মার্ক অনুপম মল্লিক স্যারের স্মার্ট মার্কেটিং বই পড়ে জ্ঞান নিতে পারলে বড় বড় বিজনেস গুলো কিভাবে তারা একে অপরের সাথে মার্কেটিং খেলা খেলে, তাদের বিজ্ঞাপন গুলো কিভাবে তৈরি করে সেই কেইস স্টাডি গুলো জানতে পারবেন। বইটি পড়ার একটা সময় মনে হতে পারে আপনি এতো দিন মার্কেটিং এর ম টাও শিখতে পারননি।

প্রযুক্তির সহায়তায় মার্কেটিং এ বাজিমাত করা

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের প্রভাবে বিশেষ করে ChatGPT আবিষ্কারের পর পুরো দুনিয়া আমূল বদলে যাচ্ছে। শুরু দিকে জনমনে হাইপ উঠেছিল ChatGPT সকলের চাকরি খেতে এসেছে। কিন্তু মূল বিষয় হচ্ছে এই AI প্রযুক্তি আমাদের চাকরি কেড়ে নিতে নয় বরং আমাদের পার্সোনাল এসিস্টেন্ট হিসেবে সাহায্য করার জন্য উদ্ভাবন করা হয়েছে। মার্কেটিং এর জগতও Artificial Intelligence, AR, VR, Metaverse ইত্যাদির প্রভাবে আমূল বদলে যাচ্ছে। তাই পরিবর্তিত এই বিশ্বে টিকে থাকার জন্য যেই মার্কেটিং এপ্রোচ প্রয়োজন সেটিই হচ্ছে Smart Marketing যা লেখক খুব ভালো ভাবেই বইটির মধ্যে উপস্থাপন করেছেন।

পড়তে পড়তেই লেখকের ফ্যান হয়ে যাবেন

স্মার্ট মার্কেটিং বইটি পড়া শেষে আমার বিশ্বাস আপনি অনুপম স্যারের ফ্যান হয়ে যাবেন। বাংলা ভাষায় মার্কেটিং নিয়ে ভালো বইয়ের তীব্র অভাব। এই বইটি সেই অভাব কিছুটা হলেও লাঘব করতে সক্ষম হয়েছে।

প্রাকটিক্যাল মার্কেটিং কৌশল

বইটির বড় শক্তি হল কৌশলগত পরিকল্পনার জন্য এর বাস্তব ব্যবহারিক পদ্ধতি। এখানে লেখক শুধুমাত্র তাত্ত্বিক কাঠামোর মধ্যেই সীমাবদ্ধ রাখেননি বরং বর্তমান বিশ্বের বাস্তবতার আলোকে লোকাল ও গ্লোবাল কেস স্টাডি প্রাকটিক্যাল উদাহরণ দিয়ে বর্ণনা করেছেন। যার ফলে একজন পাঠকের ইফেক্টিভ অর্ন্তদৃষ্টি প্রদান করে এবং উদ্ভাবন ও কৌশলগত চিন্তার জন্ম দিতে পারে। যা একজন ব্যবসায়ী/উদ্যোক্তার নিজস্ব ব্যবসায়িক উদ্যোগে বাস্তব প্রয়োগে কাঙ্খিত সাফল্য ঘরে তুলতে পারবেন বলে আমার বিশ্বাস।

মার্কেটিং এর গাইডবুক

মার্কেটিং কি, কীভাবে মার্কেটিং পরিক্লপনা করবেন, কাস্টমার সাইকোলজি, সেগমেন্টেশন বোঝা, প্রোডাক্টের পজিশনিং, কাস্টমারের কাছে কোন মাধ্যম ব্যবহার করে পৌঁছাতে হবে সেই কৌশল বইটির মধ্যে নিবিড়ভাবে তুলে ধরতে পেরেছেন। এছাড়া লেখক বইয়ের মধ্যে কপিরাইটিং, ট্রিপওয়্যার অফার, ফোমো টেকনিক ব্যবহার এবং প্রোডাক্ট বান্ডেল তৈরি করাসহ বিভিন্ন বিষয়ের উপর কেস স্টাডিসহ তুলে ধরেছেন। মার্কেটিং এর প্রতিটি ক্ষেত্রে বইটি একটি গাইডবুকের মতো কাজ করবে।

স্মার্ট মার্কেটিং বইয়ের বিবরণ

Titleস্মার্ট মার্কেটিং
Authorমার্ক অনুপম মল্লিক
Publisherঅদম্য প্রকাশ
ISBN9789849835639
Edition1st Published, January 2024
Number of Pages286
Countryবাংলাদেশ
Languageবাংলা

স্মার্ট মার্কেটিং বইটি কাদের জন্য

আমাদের প্রত্যেকেরই জন্ম হয়েছে নিজ নিজ ক্ষেত্রে শ্রেষ্ঠ হওয়ার সম্ভাবনা নিয়ে।

  • উদ্যোক্তার জন্য: আপনি হয়তো হতে চান একজন নামকরা মার্কেটার কিংবা সফল উদ্যোক্তা।
  • বিজনেস স্টুডেন্টের জন্য: ক্যারিয়ারে প্রবেশের আগেই নিজেকে দক্ষ হিসেবে গড়ে তুলতে চান। আপনি হয়তো একজন প্রফেশনাল, নিজের স্কিল আরও ডেভেলপ করে ক্যারিয়ারের সর্বশিখরে উঠতে চান।
  • ফ্রিল্যান্সারের জন্য: মার্কেটপ্লেসে নিজেকে আরও অনন্য হিসেবে তুলতে স্মার্ট মার্কেটিং বউ পথ দেখাবে।
  • ব্র্যান্ড প্র্যাক্টিশনারদের জন্য: এই বইটি প্রতিটি ব্র্যান্ড প্র্যাক্টিশনারদের জন্য যারা তাদের ব্র্যান্ড বড় করতে চান।
  • অর্থনৈতিক উন্নতি করতে চাওয়া ব্যক্তির জন্য: শুধু নিজের অর্থনৈতিক উন্নতির জন্যই না, আপনি আপনার কাজের দ্বারা কোম্পানির গ্রোথ আনতে চান। আপনি চান মার্কেটে অসাধারণ ভ্যালু তৈরি করতে। চান এমন ইমপ্যাক্ট তৈরি করতে, যার জন্য অসংখ্য মানুষ আপনাকে স্মরণ করবে।

এই বইটি আপনার পরিচিত সব প্রফেশনালদের জন্য। যারা এই পরিবর্তিত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ওপরের এই সবকিছু অর্জন করতে চান, তাদের জন্যই আমার এই বই স্মার্ট মার্কেটিং। আপনি যদি যুগের সঙ্গে তাল মিলিয়ে ক্যারিয়ারকে সাফল্যের শিখরে নিয়ে যেতে চান, বিজনেসের গ্রোথ বৃদ্ধি করতে চান, তাহলে এই বইটি আপনার জন্য।

স্মার্ট মার্কেটিং PDF Download | Smart Marketing Bangla PDF

প্রিয় ভিউয়ার, স্মার্ট মার্কেটিং বই PDF অনলাইনে অনেকে খুঁজ করে থাকেন ৷ বইটি নতুন(২০২৪), যার কারণে বইটির পিডিএফ অনলাইনে এখনও খুঁজে পাওয়া যায়নি ৷ আমাদের সাথেই থাকুন, বইটির পিডিএফ পাওয়া গেলে এখানে শেয়ার করা হবে ৷ আর আপনার যদি বইটি খুব বেশি প্রয়োজন হয়, অবশ্যই নিচের BUY NOW বাটনে অর্ডার করে নিতে পারেন ৷

PDF Download (Comming soon..)

লেখক বইটির মধ্যে সম্পূর্ণ যুগোপযোগী নতুন মার্কেটিং এপ্রোচকে ইনট্রোডিউস করানোর চেষ্টা করেছেন। আর এর জন্য তিনি একটি ফ্রেমওয়ার্ক রেডি করেছেন। বইটি কেনার সাথে সাথে গুরুত্বপূর্ণ ফ্রেমওয়ার্কের স্টিকারটি গিফট হিসেবে পেতে পারেন। তার দেওয়া 7 Step Framework আপনার দৃষ্টিভঙ্গি বদলে দিবে। মার্কেটিং সম্পর্কে জানতে বুঝতে যদি একটি বইয়ের কথা বলতে হয় তাহলে স্মার্ট মার্কেটিং নিঃসন্দেহে শুরুর দিকে থাকবে।

আমাদের সাইটের সমস্ত রিসোর্স বিভিন্ন অনলাইন মাধ্যম থেকে সংগ্রহ করা। আমরা যে কোনো ধরনের কপিরাইট নীতিকে সম্মান করি। আপনার যেকোনো কন্টেন্ট মুছে ফেলতে কিংবা কোন পরামর্শ বা তথ্য দিতে ই-মেইল করুন।

আপনি যদি Aabaz.com এ ব্যানার, বিজ্ঞাপন দিতে চান, তাহলে ভার্চুয়াল বিজ্ঞাপনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ই-মেইল: aabazofficial@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button