Book Reviews

পদ্মজা উপন্যাস pdf download : ইলমা বেহরোজ

পদ্মজা উপন্যাস PDF: বইঃ পদ্মজা, লেখকঃ ইলমা বেহরোজ, প্রকাশনীঃ অন্যধারা, ক্যাটগরিঃ সমকালীন উপন্যাস ৷ প্রিয় ভিউয়ার, আপনারা যারা ইলমা বেহরোজ এর বই পদ্মজা উপন্যাসটির হার্ডকপি অর্ডার করতে চান, আপনার নিচে Buy Now বাটনে ক্লিক করে বইটি অর্ডার করতে পারেন ৷৷ তাছাড়া যারা পদ্মজা উপন্যাস পিডিএফ অনলাইনে খুজছেন আপনারা পুরো পোষ্টটি পড়ুন ৷

পদ্মজা বইয়ের বিবরণঃ

বইয়ের নামঃপদ্মজা – ব্ল্যাক এডিশন
লেখকঃইলমা বেহরোজ
প্রকাশনীঃঅন্যধারা
প্রকাশঃ২০২৪
ক্যাটাগরীঃসমকালীন উপন্যাস
পৃষ্ঠা সংখ্যাঃ৪১৬
দেশঃবাংলাদেশ
ভাষাঃবাংলা

পদ্মজা উপন্যাসের কিছু অংশ

হেমলতার কণ্ঠে ঠাট্টা স্পষ্ট। চাপা দীর্ঘশ্বাসটা গোপনে রয়ে গেল। মোর্শেদের শরীরের পশম দাঁড়িয়ে গেল। এ খবরও হেমলতা জানে? এতকিছু কী করে? হেমলতার চোখের কোণে জল চিকচিক করে উঠল। তিনি চাদর গায়ে দিয়ে চলে যান বারান্দায়। রাতে বেশ ঠান্ডা পড়ে। মোর্শেদের কোনো কৈফিয়ত তিনি শুনতে চান না। তাই বারান্দার রুমে এসে বসেন। কতদিন পর রাতের আঁধারে বারান্দার রুমে তিনি। বিয়ের এক বছর পরই জানতে পারেন, মোর্শেদ তাকে বিয়ে করার ছয় মাস আগে বাসন্তী নামে এক অপরূপ সুন্দরী মেয়েকে বিয়ে করেছে। স্বামীর ঘর ছাড়া আর পথ ছিল না বলে, এতো বড় সত্য হজম করে নিতে হয়।

খুশিতে পদ্মজার গলা কাঁপছে। মোর্শেদ অনুভব করলেন সেই কাঁপা গলা। গত সপ্তাহ রমিজের মেয়ে এক ছেলের সাথে রাত কাটাতে গিয়ে ধরা পড়ে। অলন্দপুরে সে কী তুলকালাম তাণ্ডব! ছেলেটাকে ন্যাড়া করে জুতার মালা পরিয়ে চক্কর দেওয়ানো হয়েছে পুরো অলন্দপুর। আর মেয়ের পরিবারকে সমাজ থেকে আলাদা করে দেয়া হয়েছে।

পদ্মজা এতো সুন্দর হওয়া সত্ত্বেও আজও কোনো চারিত্রিক দোষ কেউ দিতে পারেনি। মেয়েটার দ্বারা কোনো অনৈতিক কাজ হয়নি। তার ঘরে যেন সত্যি একটা পদ্মফুলের বাস। মোর্শেদ পদ্মজাকে নিয়ে দোটানায় ভোগেন। খারাপ ব্যবহারটা আগের মতো আসে না। তিনি দ্রুত জায়গা ত্যাগ করেন।

BEST SELLER

পদ্মজা

4.2

সেদিন শরৎ হেমন্তের সন্ধিক্ষনে নির্জন নিশীথে বয়ে যাওয়া হিমেল হাওয়ায় বিলের পদ্মের সঙ্গে ঘটে পূর্ণিমার চন্দ্রের প্রথম সাক্ষাৎ। হঠাৎ স্বচ্ছ জলে প্রতিবিম্বিত হয় কারো আবছায়া। কখনো তা বিশদ আভায় মোহময় করে তোলে চারপাশ — কখনো ঘোর অমাবস্যায় ছেয়ে যায় সমস্ত আকাশ!
আলোছাঁয়ার ঘোলাটে জাহানে বসবাস করা কৃষ্ণবর্ণের ঐন্দ্রজালিক চন্দ্রের জীবনে নির্মল, সুরূপা পদ্মর আকষ্মিক পদার্পণ কী পারবে অমানিশার সাথে সাথে চন্দ্রের অবশিষ্ট কলঙ্কও মুছে দিতে?

বাড়ির সবাই ঘুমে। পদ্মজা চুপিচুপি উঠে বসল পড়ার টেবিলে। রাত অনেক। গাছের পাতায় নিশ্চয় শিশির বিন্দু জমছে। এরপর ভোররাতে টিনের চালে শিশিরকণা বড় বড় ফোঁটায় বৃষ্টির মতো ঝরবে। গাঁ হিম করা ঠান্ডা। তা উপেক্ষা করে পদ্মজা হাতে কলম তুলে নিল। সাদা কাগজে লিখল, অপেক্ষা করব আমি। এরপর কাগজটা ভাঁজ করে বালিশের তলায় রেখে শুয়ে পড়ল।

পদ্মকে লেখা লিখনের চিঠি

প্রিয় পদ্ম ফুল,
চার মাস কেটে গেল। চার মাসে একটুর জন্যও অবসর মেলেনি। কিন্তু মনে ছিল এক আকাশ ছটফটানি। তোমার মনের কথা তো জানাই হলো না। তোমাদের অলন্দপুরের প্রায় প্রতিটি বাড়ির ছেলের স্বপ্ন তোমাকে ঘরে তোলার। তাই সারাক্ষণ ভয়ে ছিলাম। আমার অনুপস্থিতিতে কেউ তুলে নেয়নি তো! তিন দিনের সময় নিয়ে চলে এসেছি।

শুধু একবার দেখতে আর জানতে, তুমি কী আমার জন্য অপেক্ষা করবে? মেট্রিক পরীক্ষা অবধি অপেক্ষা করলেই হবে। এরপর আমি আমার মা আর বাবাকে নিয়ে তোমার মায়ের কাছে আসব। উনার কাছে অনুরোধ করব,
তোমার পড়া শেষ হলে যেন আমার সাথেই বিয়ে দেন। তখন অনেকটা নিশ্চিন্ত হতে পারব। এখন অনিশ্চয়তায় ভুগছি। আমি গুছিয়ে লিখতে পারছি না আজ। কয়েকটা চিঠি লিখেছি। একটাও মনমতো হয়নি। অনুগ্রহ করে তুমি মানিয়ে নিও।

ইতি
লিখন শাহ্

পদ্মজা উপন্যাস PDF Download সম্পর্কে

প্রিয় পাঠক-পাঠিকা আপনারা যারা পদ্মজা উপন্যাস বই PDF অনলাইনে খুজে থাকেন, আপনারা আমাদের সাথে থেকেই অপেক্ষা করুণ ৷ বইটি নতুন(২০২৪) প্রকাশ হয়েছে ৷ যার ফলের বইটির পিডিএফ এখনও অনলাইনে খুজে পাওয়া যায় নি ৷ বইটির পিডিএফ ভার্সন পাওয়া গেলে খুব শিঘ্রই এখানে শেয়ার করা হবে ৷ ততোক্ষনে বইটির হার্ড কপি নিচের BUY NOW থেকে অর্ডার করে পড়তে পারেন ৷ ধন্যবাদ সবাইকে ৷

জনপ্রিয় বইয়ের রিভিউ পড়তে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Disable your adblocker and refresh this page.