Women Gifts

হবু মায়ের জন্য দরকারী উপহার (গিফট আইডিয়া)

পরিবারে নতুন শিশুর আগমণে পরিবার পরিজন ও প্রিয়জনদের মধ্যে অন্যরকম অনুভূতির আনাগোনা শুরু হয়ে যায়। সেই সাথে নতুন বাবা-মায়ের সাথে খুশি ভাগ করে নেওয়ার শুরু হয়ে যায়। সবাই এই খুশির সামিল হতে চায়। নতুন যে আসছে তাকে দেওয়ার পাশাপাশি নতুন বাবা-মা কে কিছু উপহার দেওয়ার দরকার পড়ে। সবাই নতুন বাবা-মাকে এমন কিছু উপহার দিতে চান যা তাদের উপকারে লাগে। কিন্তু কি উপহার দিবে এই নিয়ে অনেকেই দোটানায় পড়ে। আজকের আর্টিকেলে হবু পিতা-মাতার জন্য দরকারী উপহার নিয়ে কিছু পরামর্শ থাকবে।


“এই আর্টিকেলটি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান বা কোন পণ্য প্রমোট করার উদ্দেশ্যে নয় বরং গিফট আইডিয়া শেয়ার করে সহযোগীতা করার উদ্দেশ্যে লেখা।”

— আবাজ টিম

অটোমেটিক বেবি রকার

নবজাতক শিশুকে বাবা মা সব সময় বুকের মধ্যে আগলে রাখতে চান এতে কোন সন্দেহ নেই। কিন্তু এটাও সত্য যে একটানা কোলের মধ্যে রাখতে রাখতে বাবা মায়ের হাত ক্লান্ত হয়ে পড়ে। এমতাবস্থায় বাবা মায়ের কাছে যদি ভালো একটি অটোমেটিক বেবি রকার (Automatic Baby Rocker) থাকলে তাঁরা একটু বিশ্রাম পায়। শিশুরা যেহেতু দোল খেতে পছন্দ করে সেহেতু বেবি বাউন্সারে শিশুকে বসিয়ে হাতের কাজ, রান্না করা, গোসল করা বা একটু বসে থাকার সুযোগ দেয়। ভালো মানের অটোমেটিক বেবি রকার অনলাইন থেকেও কিনতে পারবেন।

ইলেকট্রিক কেটলি

বাচ্চা জন্ম নেওয়ার পর থেকে বড় না হওয়া পর্যন্ত গরম পানি যেন অবিচ্ছেদ্দ অংশ হয়ে দাঁড়ায়। বাচ্চার গা মুছানো থেকে শুরু করে খাবার প্রস্তুত, ঔষধ খাওয়ানোসহ নানা কাজে গরম পানির দরকার হয়। চুলায় বার বার পানি গরম করা খুবই কষ্টের। তাইতো ১/২ মিনিটের মধ্যে পানি গরম করার জন্য ইলেকট্রিক কেটলির বিকল্প নেই। তাইতো নতুন বাবা মায়ের জন্য চোখ বন্ধ করে ইলেকট্রিক কেটলিেউপহার দিতে পারেন।

বেবি কম্বল

নতুন বাবা-মা কে উপহার হিসেবে বেবি কম্বল দিতে পারেন। ছোট বাচ্চা জন্মের পর বিভিন্ন প্রয়োজনে শিশুকে বাইরে নেওয়া লাগে তখন একটা ভালো বেবি কম্বল থাকলে বাচ্চাকে নিশ্চিন্তে বাইরে নেওয়া যায়। ভাবনা চিন্তা ছাড়াই এটি একটি আদর্শ উপহার হতে পারে।

বেবি ইলেকট্রিক নেইল ট্রিমার

শিশুর নখ বড় হলে তা কাটার জন্য এটি নিরাপদে, সেই সাথে এটি খুব মসৃণভাবে বাচ্চার নখ ছাঁটাই করতে ব্যবহৃত হয়। সাধারণত নেইল কাটার বা ব্লেড দিয়ে সচারচর বাচ্চাদের নখ কাটতে দেখা যায় যা বেশ বিড়ম্বনার ও ঝুকিপূর্ণ। নতুন বাবা-মাকে উপহার হিসেবে একটি ইলেকট্রিক ট্রিমার উপহার দিলে তা তাদের কাজে লাগবে।

নার্সিং বালিশ

শিশু জন্মের প্রায় ২ বছর পর্যন্ত বাচ্চাকে ব্রেস্টফিডিং করাতে হয়, শিশুকে কোলে নিয়ে ব্রেস্টফিডিং খুবই কষ্টের কাজ, বিশেষ করে সিজারের পর। মায়ের সুবিধার্থে একটি নার্সিং পিলো বা ব্রেস্ট ফিডিং পিলো উপহার হিসেবে দিতে পারেন। এতে যতোবার বাচ্চাকে ফিডিং করাবে ততোবারই আপনার দেওয়া উপহারের কথা মনে করিয়ে দিবে।

নার্সিং কভার

নার্সিং কভার হল এক টুকরো কাপড় বা ফ্যাব্রিক যা জনসমক্ষে স্তন্যপান করার সময় মায়েদের বুক ঢেকে রাখতে ব্যবহার করা হয়। অল্প টাকার মধ্যে ভালো উপহার হিসেবে নার্সিং কভার দিলে নতুন মায়ের জন্য কাজে লাগবে।

বেবি ক্যারিয়ার

বেবি ক্যারিয়ার দিয়ে শিশুকে শরীরের সাথে বহন করা সহজ হয়। বাচ্চাকে কোলে রাখার মতো কষ্ট দূর করতে পারে বেবি ক্যারিয়ার। বিশেষ করে যেসকল বাবা মা ঘুরতে পছন্দ করে তাদের জন্য এটি বেশ উপযোগী। কারণ একটি বেবি ক্যারিয়ার থাকলে হাত খালি রেখেই বাচ্চাকে সাথে সাথে রাখা যায়। তাই এটি নতুন বাবা-মায়ের জন্য দুর্দান্ত উপহার হতে পারে।

হাইটেক বেবি নাইট লাইট

বেবি নাইট লাইট শিশুদের ঘুম পাড়ানোর জন্য শিক্ষকের মতো কাজ করে। অধিকাংশ শিশুরা ঘুটঘুটে অন্ধকারে ভয় পায়, মানসম্মত বেবি নাইট লাইট বাচ্চার ঘুমানোর উপযোগী আলোর পাশাপাশি এমন কিছু শব্দ পাবেন যা বাচ্চার ঘুম আসতে সাহায্য করে।

বেবি ফুড মেকার

ব্যস্ত বাবা মায়ের জন্য বেবি ফুড মেকার খুব দরকারী জিনিস। এটি এমন একটি প্রডাক্ট যা বাচ্চার জন্য ফ্রেশ ও স্বাস্থ্যকর খাবার সহজে ও দ্রুততার সাথে প্রস্তুত করে থাকে। এতে থাকা সেটিংস, একাধিক ব্লেড এবং টাইমার সেট করার মতো বৈশিষ্ট্য থাকায় ছোট্ট সোনামণিদের পুষ্টিকর খাবার তৈরি করা সহজ করে তোলে।

ডায়াপার এবং ওয়াইপস

ডায়াপার কর্মজীবী বা ব্যস্ত মায়ের সময় যেমন বাঁচায়, তেমনই বাড়িঘর বা কাপড় নোংরা করা থেকেও মুক্তি দেয়। আর প্রথম বাচ্চার বাবা মা তো বাচ্চা লালন-পালনে অন্যদের চেয়ে একটু বেশিই অজ্ঞ থাকে। এমতাবস্থায় ডায়াপার যেমন কাপড় চোপড় নোংরা হওয়া থেকে বাঁচায় তেমনি ওয়াইপস বাচ্চার ময়লা পরিষ্কার করতে সহজ করে তোলে। তাইতো নতুন পিতামাতার জন্য এটি একটি দরকারী উপহার।

মনে রাখবেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল নতুন বাবা-মাকে ভালোবেসে যে উপহারই দেন তাই তাদের জন্য আনন্দের। তাই দায়বদ্ধতার থেকে বড় কোন উপহার দেওয়ার চেয়ে ভালোবেসে দেওয়া যেকোন উপহারই তাদের জন্য আনন্দের।

এই ক্যাটাগরীর সব পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button