বুক রিভিউ: ফেরা by সিহিন্তা শরীফা ও নাইলা আমাতুল্লাহ

কিছু গল্প শুনতে কিংবা বইয়ে পড়তে গিয়ে লোনা জলে চোখ কেবল ঘোলা হতেই থাকে। ধীরে ধীরে চোখ জোড়া কারো শুকিয়ে যায়, কারো আবার নরম তুলতুলে গাল বেয়ে টপটপ করে চোখের জল গড়িয়ে পরতে থাকে। চোখের সে জল কেউ লুকায়, কেউ ঝরঝর করে বৃষ্টির ধারার মত তা বর্ষণ করতে থাকে। বইয়ের পাতার কিছু অস্তিত্ব থাকে যা আজীবন চিহ্ন রেখে দেয়।

দুই বোনের নীড়ে ফিরে আসা

‘ফেরা’ শব্দটি দিয়ে আমরা কি বুঝি? ‘ফিরে আসা’…কিন্তু কোথায়? ‘নীড়ে ফিরে আসা’। কিন্তু কোন সে নীড়, কোন সে ফিরে আসা? এ যে আল্লাহর নিকট ফিরে আসা, ইসলামের পথে ফিরে আসা। সত্যের সাগরে অবগাহন করা!
ইসলামিক বই হলেও এ বইটি যে জীবনকাহিনী, সত্য কাহিনী। দুই বোনের ইসলামের পথে ফিরে আসার কাহিনী। নীড়হারা পাখি যেমন নীড়ের সন্ধান পেলে যে অনাবিল আনন্দ লাভ করে,সে অনুভুতিই মিশে আছে বইয়ের পাতায়।

“ফেরা” বইয়ের সাদা পাতায় কালো কালিতে জায়গা করে নেওয়া এই গল্প বাস্তবের, আমাদের দেশের, আমাদের সমাজের, আমাদেরই মত চোখ কান মাথাওয়ালা মানুষের, আমাদের বোনদের।

বাস্তব ঘটনা অবলম্বনে লেখা বই

সত্যি ঘটনা অবলম্বনে খৃষ্টান দুই বোনের অভিজ্ঞতা নিয়ে লেখা বইটি। বইটি শুরু করেছিলাম শুরুর দিকে কয়েকটা পৃষ্ঠা পড়ে দেখবো বলে। কিন্তু কয়েক পৃষ্ঠা পড়ার পরে শেষ না করে আর থাকতে পারিনি। বইটিতে যতোই বিচরণ করেছি ততই আরো গভীরে যাওয়ার জন্য ভিতর থেকে উদ্বুদ্ধ করেছে।

খ্রিষ্টান দুই বোনের নীড়ে ফেরার গল্পই হলো ফেরা। মুসলিম বাবা তাদের খ্রিষ্টান মাকে বিয়ে করার জন্য খ্রিষ্টান হয়ে যান। কিন্তু আল্লাহর পরিকল্পনা বুঝার সাধ্য কার আছে। আল্লাহ ঐ একজনের পরিবর্তে তার দুই মেয়েকেই আলোর পথের সন্ধান পাইয়ে দেন।

তাঁদের এই নীড়ে ফেরার যাত্রাটা মোটেও সহজ ছিল না। কত কঠিন বাঁধা আর লড়াইয়ের সমুক্ষীণ হতে হয়েছিল তাঁদের, তা কেবল বইটি পড়ার মাধ্যমে কিছুটা উপলব্ধি করা সম্ভব। বইটি পড়ে আরো জানা যাবে ইসলামের খুঁটিনাটি কিছু অজানা বিষয় ও বিধর্মীদের ইসলামের বিরুদ্ধে করা সুক্ষ ও পরিকল্পিত চক্রান্ত।

ফেরা বইয়ের বিবরণ

টাইটেলফেরা ১ ও ২ কালেকশন
লেখকসিহিন্তা শরীফা নাইলাহ আমাতুল্লাহ বিনতু আদিল
সম্পাদনাসানাউল্লাহ নজির আহমদ
প্রকাশনীসমকালীন প্রকাশন
প্রকাশকাল1st published, 2020
দেশেবাংলাদেশ
ভাষাবাংলা

টাইম ম্যানেজমেন্ট উইথ ইসলাম বইটি পড়ার পরে মনে হলো ‘ফেরা’ বইটির প্রথম এক-দুই পাতা পড়ে দেখি। এই ভাবনা থেকেই বইটির পড়তে শুরু করি। শুরু করার পর শেষ না করে আর বের হতে পারিনি। তিন দিনের মধ্যেই বইটি পড়া শেষ করলাম যা অন্যান্য বইয়ের তুলনায় অনেক দ্রুতই শেষ করেছি বলা চলে।

বইটি পড়ার আগ্রহের কেন্দ্র বিন্দুতে ছিল এক দশক আগে দুই খৃষ্টান বোনের জীবনে ঘটে যাওয়া সত্য ঘটনা নিয়ে লেখার কারণে। তার চেয়েও বেশি আগ্রহ ছিল বইটি তাদের দুই বোনের নিজ হাতে লেখা বলে।

খৃষ্টান থেকে তাদের ইসলামের প্রতি ভালোবাসা ও আল্লাহর কাছে ফিরে আসার ঘটনাগুলো তাঁরা ‘ফেরা’ বইটির মধ্যে তুলে ধরেছেন। জন্মগত মুসলমান হয়েও আমরা ইসলামকে কিভাবে দেখি ও আদতে কিভাবে দেখা দরকার তা তারা ফেরা বই এর মধ্যে তুলে ধরেছেন।

কত কঠিন সময় ও ইমোশনকে নিয়ন্ত্রণ করে প্রকৃত মুসলিম হিসেবে আত্মপ্রকাশ করতে হয় তা বইটি পড়লেই কিছুটা অনুধাবন করা যাবে। বইটি পড়লে কিছুটা হলেও মুসলিম হিসেবে আমরা আরও বেশি সংযত হতে পারবো বলে আমার মনে হয়েছে।

** সকল ধর্মপ্রাণ মুসলিম ও ননমুসলিমকে বইটি পড়ার পরামর্শ দিতে চাই।

ফেরা বই একটু পড়ে দেখুন


 




আরও বুক রিভিউ এখানে দেখুন

Exit mobile version