Gift ideas by ageTeenage

টিনএজদের উপহার দেওয়ার মতো বই: বয়ঃসন্ধিতে পড়ার মতো বই

ছেলে মেয়েরা যখন বড় হতে থাকে তখন নিজের ভিতরের অনুভূতি বুঝতে শিখে। বয়ঃসন্ধির এই সময়টা খুবই রিস্কি। কারণ এই সময়েই তারা ভুল পথে হারিয়ে যেতে পারে। সব সময় এ ব্যাপোরে তাদের সাথে খোলামেলা কথা বলাও সম্ভব হয়না। কিন্তু তারা যেন বিগড়ে না যায়, ভুল পথে অগ্রসর না হয় এটি নিয়েও গুরুজন, অভিভাবকদের চিন্তার শেষ থাকেনা।

বয়ঃসন্ধির এই সময়টি তাদের সঠিকভাবে উপলব্ধি করানোর জন্য তাদের হাতে কিছু বই তুলে দিতে পারেন। এই বইগুলো আপনার হয়ে তাকে সব বুঝিয়ে সঠিক পথে থাকতে সাহায্য করবে। এমনও হতে পারে আপনার দেওয়া এই বইগুলো তার সারা জীবনের পথ দেখাবে।

টিনএজদের জন্য এমন কিছু গুরুত্বপূর্ণ বইয়ের তালিকা পেয়ে গেলেন যা বয়ঃসন্ধি ছেলে মেয়েদের জন্য খুব দরকারী। পাশাপাশি বইগুলো কেনার জন্য যেন খুঁজে বেড়ানো না লাগে সেজন্য বই কেনার মতো ভালো সোর্স লিংক শেয়ার করে দেব। চলুন বইগুলো সম্পর্কে জেনে নেওয়া যাকঃ

আকাশের ওপারে আকাশ

আমরা অদ্ভুত সমস্যার মধ্যে আছি। সমাজ ও সভ্যতা প্রেমকে মহিমান্বিত করে। প্রেম ছাড়া জীবন রঙহীন, নিষ্প্রাণ। অপূর্ণ। অর্থহীন। জীবনের সঞ্চিত অভিজ্ঞতার চূড়ো হলো প্রেম। বাকি সব সাইডস্টোরি, বাকি সবাই এবং সবকিছু পার্শ্বচরিত্র। আধুনিক মানব ও মানবীরা তাই পথে পথে নেড়েচেড়ে, চেখে দেখে সব নুড়ি পাথর। গভীর এক তৃষ্ণা নিয়ে খুঁজে ফেরে প্রেমের সেই পরশপাথর। আর এই খোঁজকে উপস্থাপন করা হয় মাদকতাময় সৌন্দর্যের সাথে। প্রেমের অলীক রূপকথার ঐ আকাশের আড়ালে আরো একটা আকাশ আছে। মাটি আর মানুষের, ঘাসফড়িং আর শিশিরের এবং মৌলিক ভালোবাসার। যে আকাশ আধুনিকতার একমাত্রিক চশমায় ধরা দেয় না। শুভ্রতায় মোড়ানো সেই আকাশটাকে নিজের করে নেবার ব্যাকরণ নিয়েই আকাশের ওপারে আকাশ বইয়ের আয়োজন। (বই লিংক)

ডোপামিন ডিটক্স

আপনি কি কোন কাজ করতে গড়িমসি করেন ? প্রায়শই নিজের ভেতরে অস্থিরতা অনুভব করেন এবং এ জন্য হাতে থাকা কোন কাজে ফোকাস করতে পারছেন না ? আপনার জীবন ইতিবাচক পরিবর্তন করতে পারে এমন গুরুত্বপূর্ণ লক্ষ্যগুলো আপনাকে আকৃষ্ট করতে পারছে না ? যদি তাই হয় , খুব সম্ভবত আপনার প্রয়োজন হতে পারে ডোপামিন ডিটক্স বইটি। (বই লিংক)

ঘুরে দাঁড়াও by ওয়ায়েল ইব্রাহিম

বইটি পর্ন-আসক্তি থেকে মুক্তিলাভের প্রেসক্রিপশন। তবে এই বইয়ের নির্দেশনাগুলো মেনে চলতে পারলে শুধু আসক্তি থেকে মুক্তিলাভ করবেন এমন নয়, আপনি সত্যিকার অর্থেই একজন আত্মপ্রত্যয়ী সফল মানুষ হতে পারবেন। বইটির মূল্য লেখক ওয়ায়েল ইব্রাহিম একজন অভিজ্ঞ লাইফ কোচ। উনার অভিজ্ঞার প্রতিফলন এই বইতে পরিষ্কারভাবেই তুলে আনতে সক্ষম হয়েছেন। এই যাত্রায় কোথায় কোথায় চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে তা আগেভাগেই বলে দেওয়া আছে। এসব চ্যালেঞ্জের মোকাবিলা করতে কী ধরনের প্রস্তুতি নিতে হবে সেই সমাধানও দিয়ে দেওয়া আছে। (বই লিংক)

কিশোর ম্যাগাজিন “ষোলো” by লস্ট মডেস্টি।

বয়ঃসন্ধিকাল! অদ্ভুত এই বয়স! অনেকগুলো ফ্যাক্টরের সাথে বোঝাপড়া করতে হয় একটা ছেলেকে এই সময়। বড়রা তেমন কাছে টানে না, একটু দূরে সরিয়ে রাখে। শরীরে পরিবর্তন আসে, পরিবর্তন আসে হৃদয়েও। এমন অনেক অনুভূতির ঝাঁপি খুলে যায়, যা আগে বন্ধ ছিল। পৃথিবীটা দুর্নিবার আকর্ষণে বাহিরে টানে। আবার অজানা এক ভয়, শঙ্কাও কাজ করে। অসংখ্য এবং বিপরীতমুখী অনুভূতিগুলোর মাঝে পড়ে ছেলে-মেয়েরা এই সময় দিশেহারা হয়ে যায়। ভুল করে। এই বয়সটাই তো ভুল করার।নিজের এবং বিপরীত লিঙ্গের শরীর, বাহিরের পৃথিবী নিয়ে অসীম কৌতূহলী মনে একঝাঁক প্রশ্ন ঘুরাফেরা করে যার উত্তর ষোল এর দুইটি সংখ্যার মধ্যে সব উত্তর পেয়ে যাবে।

শিকড়ের সন্ধানে

এই বইটা ‘শিকড়ের সন্ধানে’ লিপ্ত হওয়ার একটা বিনম্র প্রচেষ্টা; আমরা কেন মুসলিম, ইহুদি বা খ্রিস্টানদের সাথে আমাদের বিশ্বাস ও আচারের পার্থক্যটা কোথায়, সেটা আবিষ্কারের একটা যাত্রা। এটা আয়নার সামনে দাঁড়িয়ে কুরআনের ঘটনাগুলোর একটা নির্মোহ বিশ্লেষণ। নিজের অজান্তেই আমরাও কি ধারণ করে চলেছি সেই একই বৈশিষ্ট্যসমূহ, যার জন্যই আল্লাহ পূর্ববর্তীদের তিরষ্কার করেছেন? আমরা কি তাদের অন্তর্ভুক্ত, কিয়ামতের দিন তাদের যাদের ব্যাপারে অভিযোগ করে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলবেন- হে আমার পালনকর্তা, আমার সম্প্রদায় এই কোরআনকে পরিত্যাগ করেছে। (সূরা ফুরক্বান, আয়াত : ৩০) (বই লিংক)

এখন যৌবন যার by মাওলানা জুলফিকার আহমাদ নকশবন্দি

স্বাভাবিকভাবেই একজন যুবককে নফস ও শয়তান নানাভাবে পরাস্ত করার চেষ্টা করে। কারণ, জীবনের এই বেলাটায় মানুষের ভেতর যৌন-তাড়না থাকে বেশি। আর একে ব্যবহার করেই যুবককে ঘায়েলের চেষ্টা করা হয়।
এ তো হলো সাধারণ হিসাব। কিন্তু আমাদের এ নষ্ট সময় ও পরিবেশে একজন যুবককে অনেক বেশি প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়। রাস্তার বেপর্দা পরিবেশ থেকে শুরু করে কলেজ-ইউনিভার্সিটির সহশিক্ষা, ইন্টারনেটের মতো জরুরি উপকরণের রন্ধ্রে রন্ধ্রে থাকা চরম অশ্লীলতা ও বেহায়াপনা, সামাজিক যোগাযোগ মাধ্যমের স্রোতে ভেসে আসা নানারকমের আজাব… সব মিলিয়ে যুবক এখন বিপদে। আগে যে যৌবন ছিল বিপুল সম্ভাবনার আধার, এখন সে যৌবন যেন হাজারো বিপদের আশঙ্কা ।
‘এখন যৌবন যার’ বইতে লেখক তুলে ধরেছেন এক আখ্যান, যুবক যাকে আঁকড়ে ধরতে পারবে এই অকুল দরিয়ার অবলম্বন হিসেবে। (বই লিংক)

নফসের বিরুদ্ধে লড়াই by মাহমুদ বিন নূর

বেগানা নারী থেকে নজর ফেরাতে পারি না। ভালো কিছু করতে গেলেই যেন, ভিতর থেকে এক ধরনের বাধা আসে। মনে হয় সৎ কাজ থেকে দূরে রাখতে, কেউ আমাকে শেকলবন্দি করেছে। অনেকেই বলে—আমি অশ্লীল-খারাপ কাজ থেকে নিজেকে বিরত রাখতে চাই! নারীর ছলনা থেকে মুক্ত থাকতে চাই। নানান অপকর্ম থেকে মুক্ত থাকতে চাই। কিন্তু, যখনই এগুলো থেকে পরিপূর্ণভাবে সরে আসতে চাই, তখনই মনে হয়—কেউ একজন আমাকে জোর করে এগুলোর মধ্যে নিক্ষেপ করছে। মনে হয় কেউ একজন পেছন থেকে তাড়াচ্ছে। ভেতর থেকে বারবার ফুসলিয়ে দিচ্ছে।

মনে রাখবেন, নফস ঠিক তো সব ঠিক। তাই, সর্বপ্রথম আমাদের নফসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে। আর এই লড়াইয়ে বক্ষমান বইটি আপনার আমার জন্য খুবই উপকারী হবে, ইনশা আল্লাহ। (বই লিংক)

মুক্ত বাতাসের খোঁজে (পর্নগ্রাফি এবং এর নিরাময় সম্পর্কিত বই)

এই বইটি বেশি উপকারি যারা অনেক বেশি আসক্ত তাদের জন্য। আর যারা কম আসক্ত তাদের দিলে,তারা অনেক বেশি জেনে ফেলতে পারে, যেটা হিতে বিপরীত হতে পারে। মুক্ত বাতাসের খোঁজে বইটি দেওয়ার আগে দেখবেন সে বেশি এগুলোর প্রতি আসক্ত কিনা। যদি খুব বেশি আসক্ত না হয় তাহলে এটি দেওয়া থেকে বিরত থাকুন। (বই লিংক)

টিনএজদের পড়ার জন্য আরো কিছু বইয়ের তালিকা নিচে থেকে দেখে নিন:

  • বেহেশতী জেওরের “পবিত্রতা”র অধ্যায় টা একবার পড়িয়ে ফেলা উচিত।
  • কিশোর গ্যাং – কীভাবে এলো, কীভাবে রুখবো by কমান্ডার খন্দকার আল মঈন
  • যুব সমস্যা ও শারয়ী সমাধান
  • দ্য পারফেক্ট লাইফ: হাঃ মাঃ মুফতী ফরহাদ হুসাইন
  • হে আমার ছেলে: ড. শায়খ আলী তানতাবী রাহ.
  • ভালোবাসা (যিনা) কারে কয় by জাকারিয়া মাসুদ
  • অবাধ্যতার ইতিহাস

বয়ঃসন্ধি নিয়ে আলোচ্য বই গুলো থেকে আপনার টিনএজ ভাই/বোনকে এর মধ্য থেকে কিছু বই গিফট করুন। এই বইগুলো তাদের পড়তে দিন যাতে সে বন্ধুদের দ্বারা অপকারী জ্ঞান না নিয়ে ইসলামিক ও পজেটিভ বিষয় সম্পর্কে জানতে পারে?

গিফটের জন্য সেরা বই (কার জন্য কোন বই): Gift idea

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Disable your adblocker and refresh this page.